Friday, May 4, 2012

বই পড়ার আনন্দ !!


(লিখাটি গত সপ্তাহে একটা ফেইসবুক পেইজের জন্য লিখেছিলাম)

Creativity & Innovation ক্লাসে আমরা মোট ২০ জন ছাত্র ছাত্রী। ৮ জন আমেরিকান, ৩ জন কলম্বিয়ান, ২ জন পেরুর, আর মেক্সিকো, ফ্রান্স, নেদারল্যান্ড, নিউজিল্যান্ড, পুয়ের্তো রিকো, ইংল্যান্ড থেকে ১ জন করে। বাকী রইলাম আমি- ১মাত্র বাংলাদেশী।

আমাদের ক্লাস Disney Internship program এরই একটা অংশ...এই বিশ জনের প্রত্যাকেই আমরা Disneyতে ইন্টার্নশিপ করছি...যতটুকু উপলব্ধি করছি, বেশির ভাগ স্টুডেন্টই অপরিসীম মেধার অধিকারী-অন্তত আমার তাই মনে হয়।

আমার গ্রুপেরই একটা ছেলে, যে কিনা Disney এনিমেশানে কাজ করছে- বলা যায়, Disneyর সামনের কোন মুভিতে তাকে এনিমেটর হিসেবেই দেখতে পাবো !-তার সাথে একদিন কথা হচ্ছিল। অনেক কিছুই শিখলাম তার কাছ থেকে, যার সারমর্মে আমি বলতে পারি- ''বই পড়ার বিকল্প নেই''-বই মানে যে কোন বই- হোক না গল্প, উপন্যাস, কবিতা, ইতিহাস, জার্নাল...!!

আমাদের ভিতর একজন আছে, বয়সে বোধহয় সবার ছোট হবে- এমন কোন প্রশ্ন নেই যার উত্তর তার কাছে পাওয়া যাবে না!আমাদের ইনস্ট্রাক্টর যখনি কোন প্রশ্ন করুক না, আমরা(অন্তত আমি !!) প্রশ্নটা ভালো করে বুঝার আগেই সে উত্তর দিয়ে দেয়- এক্কেবার, সাল, তারিখ, সময় সহ !!!-আশ্চর্য!!

যে জিনিসটা আমি ওর ভিতর লক্ষ্য করলাম, সে বোধহয় ২৪ ঘন্টার ২০ ঘণ্টাই বই নিয়ে থাকে...!!ব্রেক টাইমে আমি যখন মোবাইলে রেইস নিয়ে ব্যস্ত, ও তখন Amazon kindle fire এ বই নিয়ে ব্যস্ত !!


আমার 'Guest service Manager' ইথান- কথার ফাঁকে একদিন জিজ্ঞেস করলাম, অবসরে কি করো?- 'এই বিভিন্ন জার্নাল নিয়েই ব্যস্ত থাকি'-তার উত্তর !!

একটা Information দিতে পারি, ওরা যেই বই আর জার্নাল-ই পড়ুক না কেন, বেশিভাগই তাদের কিনতে হয়।।বই পড়ার মাঝে যে আনন্দ আছে, তা একজন বই পড়ুয়াই সবচেয়ে ভালো জানে।।বই পড়ার আনন্দ আমাদের সবাই মাঝের সুপ্ত প্রতিভাকে বিকশিত করুক ।।


Zia
Walt Disney World
Florida, USA

0 comments:

Post a Comment